ব্র্যান্ডেড সুখ রাখব কোথায়?

521
ভিন্টেজ কার: ঐতিহ্যের সঙ্গে আধুনিকতার মেলবন্ধন

ব্র্যান্ড ব্যতীত আজকের দিনে সমস্ত প্রোডাক্টই অচল। তা সে দুর্গাপুজো হোক বা হাতঘড়ি-মোবাইল। কিন্তু কখনও ভেবে দেখেছেন কি, নির্লজ্জের মতো ব্র্যান্ডের পিছনে ছোটার কারণটা কি? বিদেশি ছেড়ে দেশীয় পণ্য কিনতে প্রাক স্বাধীনতা আন্দোলনে গড়ে উঠেছিল গোটা দেশে।

রানা দাস সম্পাদক-kolkata24x7
রানা দাস সম্পাদক-kolkata24x7

অথচ কি লাভ হল সেই স্বাধীনতা পেয়ে? উদার অর্থনীতির যুগে দেশি মুরগির মাংসের চেয়েও কেন্টাকির চিকেন জিভের জল আনে। জামাইষষ্ঠী পালন করতেও ছুটতে হয় বিদেশি পানশালায়। কারণ, এতেই স্টেটাস মেনটেন হয়। ব্র্যান্ডভ্যালু বজায় থাকে।

জুলাই মাসের প্রথম ক্যাম্পাসের ইস্যু তাই ‘ব্র্যান্ড এ মাতরম’। একটা গোটা জাতিই ব্র্যান্ড ব্র্যান্ড করে ছুটছে। শপিং মলে উপচে পড়ছে ভিড়, সস্তার পোশাক ব্র্যান্ড তকমা পেয়ে দেদারে বিকোচ্ছে। বিদেশি অনুকরণ মজ্জায় মজ্জায় ঢুকে গিয়েছে। আমাদের খুব আপন হুল দিবস নয়, বিদেশে সমকামী বিবাহে চূড়ান্ত সম্মতি নিয়ে মাততেই হবে। কারণটা কি?

সেই ব্র্যান্ড? প্রশ্ন অনেক, উত্তর কই? টিম ক্যাম্পাস সেই উত্তরই খুঁজে বের করে আনার উদ্যোগ নিল। প্রতিদিনের খবরের চাপ এবং আরও দুটি e-zine এর কাজ সামলে এই kolkata24x7.com-এর একনিষ্ঠ সৈনিকেরা ক্যাম্পাসকে এগিয়ে নিয়ে যাচ্ছে ৷ তাই ঠিক সময় মতোই এবারও পঞ্চম ইস্যু বের করা সম্ভব হল৷ আসলে এই গোটা টিমটাই কখনও কোনও দায়িত্বটাকে কাজ বলে ভাবে না ৷ তাই তাদের এই ক্যাম্পাস প্রকাশনায় ক্লান্তিও নেই- রযেছে শুধুই অনাবিল আনন্দ৷car